ফণীমনসা ও বনের পরি – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) অনুমোদিত পঞ্চম শ্রেণির বাংলা পাঠ্যবই “পাতাবাহার” । এখানে লেখক বীরু চট্টোপাধ্যায়ের ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকের প্রশ্ন ও উত্তর (হাতে কলমে) আলোচনা করা হল ।

ফণীমনসা ও বনের পরি – প্রশ্ন ও উত্তর

১. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :

১.১ ফণীমনসা তুমি দেখেছ ? কোথায় দেখেছ ?

উত্তর : হ্যাঁ, আমি ফণীমনসা দেখেছি ।
আমি স্কুলে যাওয়ার পথে ফণীমনসা দেখেছি ।

১.২ আর কোন কোন গাছ তুমি দেখেছ যাদের কাঁটা আছে ?

উত্তর : আমি আরও অনেক গাছ দেখেছি যাদের কাঁটা আছে, যেমন – বেল গাছ, খেজুর গাছ, কুল গাছ, গোলাপ গাছ, লেবু গাছ, ক্যাকটাস প্রভৃতি ।

১.৩ গাছের কাঁটা কীভাবে তাকে বাঁচায় ?

উত্তর : গাছের কাঁটা গাছকে আত্মরক্ষায় সাহায্য করে ।

১.৪ পরির গল্প তুমি কোথায় পড়েছ ?

উত্তর : পরির গল্প আমি “ঠাকুমার ঝুলি” বইতে ও রূপকথার নানান গল্প বইতে পড়েছি ।

১.৫ সোনার মতো দামি আর কোন ধাতুর কথা তুমি জানো ?

উত্তর : সোনার মতো দামি প্ল্যাটিনাম ধাতুর কথা আমি জানি ।

Read Also:

গল্পবুড়ো – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

২. নীচের এলোমেলো বর্ণগুলি সাজিয়ে শব্দ তৈরি করো :

ল ত কা ডা দ – ডাকাতদল

ন ণী ফ সা ম – ফণীমনসা

রি বি চ্ছি তি কি – বিতিকিচ্ছিরি

ক ং পা শা ল – পালংশাক

৩. এলোমেলো শব্দগুলিকে সাজিয়ে ঠিক বাক্যটি লেখো :

৩.১ বলো চাও কীরকম তুমি পাতা ।

উত্তর : কীরকম পাতা চাও তুমি বলো ।

৩.২ হয়েছে তো সুবুদ্ধি তোমার এই ।

উত্তর : এই তো সুবুদ্ধি হয়েছে তোমার ।

৩.৩ না আর পাতা চাই সোনার ।

উত্তর : সোনার পাতা আর চাই না ।

Read Also:

বুনো হাঁস – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৪. নীচের শব্দগুলোর একই অর্থ বোঝায় এমন শব্দ নাটকে ছড়িয়ে আছে । নাটক থেকে খুঁজে নিয়ে যে শব্দটি, নীচের যে শব্দটির সঙ্গে মানায় লেখো :

বিশ্রী – বিচ্ছিরি, বিতিকিচ্ছিরি

অনেক – অজস্র

অবস্থা – হাল

বল্লম – বর্শা

ভাগ্য – বরাত

গর্ব – দর্প, দেমাক

হঠাৎ – সহসা

ভীষণ – ভয়ানক

প্রতিজ্ঞা – পণ

সমস্ত – সব, সারা

শরীর – অঙ্গ, চেহারা

তবে তাই হোক – তথাস্তু

কঙ্কালসার – হাড় জিরজিরে

আবদার – বায়নাক্কা

Read Also:

দারোগাবাবু এবং হাবু – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৫. নীচের বাক্যগুলির দাগ-দেওয়া প্রতিটি অংশই কোনো না কোনো আওয়াজ বোঝায় । এমন অনেক শব্দ নাটকে ছড়িয়ে আছে । খুঁজে বের করে লেখো :

ছাগল কচকচ করে পাতা খেল ।

পত পত পত ওড়াই পাতা ।

ছি ছি ছি এমন বরাত ।

সরাৎ সরাৎ শব্দেতে জ্বালা ধরে ।

হারে-রে হারে-রে হারে-রে হারে-রে লুটেপুটে খাই বারেক ধরিব যারে-রে ।

আরে-রে আরে-রে, আরে-রে আরে-রে গাছটা নুয়েছে সোনার পাতার ভারে-রে ।

মৃদুমন্দ বাতাসের দোলা লেগে সুমধুর টুং-টাং শব্দ হতে লাগল ।

হু-হু-হু শোঁ-শোঁ-শোঁ করে চলি মোরা দর্প-ভরে ।

মট মট মট ভাঙি মাথা ।

ঝন ঝন ওলটপালট করি যে মোরা এই তো মোদের পণ ।

ব্যা-ব্যা-ব্যা- যা কিছু পাই চিবিয়ে যে খাই ।

Read Also:

এতোয়া মুন্ডার কাহিনী – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৬. মুখে বললে, নীচের দাগ-দেওয়া শব্দগুলো কীভাবে বলবে, লেখো :

তোমায় স্মরি – তোমাকে স্মরণ করি ।

করুণা করি বাঁচাও – করুণা করে বাঁচাও ।

৭. দাগ-দেওয়া অংশে সমার্থক শব্দ বসিয়ে নীচের বাক্যগুলি আবার লেখো । শব্দঝুড়ির সাহায্য নিতে পারো ।

অবিরাম, অবস্থা, গগন, যন্ত্রণা, চারাগাছ, প্রবল, আরম্ভ ।

৭.১ আহা-হা ব্যথায় মরি ।

উত্তর : আহা-হা যন্ত্রণায় মরি ।

৭.২ শুরু হলো কচি গাছের অঝোর কান্না ।

উত্তর : আরম্ভ হলো চারাগাছের অবিরাম কান্না ।

৭.৩ ডাকাতেরা আমার কী হাল করে রেখে গেছে ।

উত্তর : ডাকাতেরা আমার কী অবস্থা করে রেখে গেছে ।

৭.৪ আকাশ দিয়ে ধেয়ে এল দুর্দান্ত ঝড় ।

উত্তর : গগন দিয়ে ধেয়ে এল প্রবল ঝড় ।

Read Also:

পাখির কাছে ফুলের কাছে – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৮. নীচের বাক্যগুলিতে দাগ-দেওয়া অংশগুলি আর কীভাবে লিখতে পারো ? বাক্য যদি বদলে যায়, বদলেই লেখো । শব্দঝুড়ি থেকে সাহায্য নিতে পারো ।

গর্বে বুক ভরে ওঠে, লোভ জাগছে, মাফ করে দাও, হিংসায় জ্বলে ওঠে ।

৮.১ মন তার রি রি করে ওঠে

উত্তর : মন তার হিংসায় জ্বলে ওঠে

৮.২ ছোট্ট গাছটির এবার দেমাকে যেন মাটিতে পা পড়ে না

উত্তর : ছোট্ট গাছটির এবার গর্বে বুক ভরে ওঠে

৮.৩ জিবে জল ঝরছে তোরে পেয়ে গো ।

উত্তর : লোভ জাগছে তোরে পেয়ে গো ।

৮.৪ ঘাট হয়েছে কানে ধরি ।

উত্তর : মাফ করে দাও কানে ধরি ।

Read Also:

বিমলার অভিমান – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৯. কাচ-ফাচ আর চাই না । –

এই বাক্যে পর পর দুটো শব্দ বসেছে, যেখানে দ্বিতীয় শব্দটির তেমন কোনো মানে নেই । আরো একটা শব্দ তোমার জন্য দেওয়া হলো, কাপড়-চোপড় । এরকম শব্দ তুমি আর কটা লিখতে পারো, লেখো ।

উত্তর : জামা-টামা, বই-টই, বাড়ি-টাড়ি, হাত-টাত, দাম-টাম, ফল-টল, গান-টান, জল-টল, খাবার-দাবার ইত্যাদি ।

১০.ছাগল খেয়ে ফেলেছিল কচি কচি পালং পাতা ।

দাগ দেওয়া অংশে একটা শব্দ পরপর দু বার ব্যবহৃত হয়েই একটার জায়গায় অনেকগুলো পাতা বোঝাচ্ছে । এইরকম আর কটা শব্দ পরপর দুবার ব্যবহার করে একের জায়গায় অনেক বোঝাতে পারবে ? নাটকে এমন কটি শব্দ খুঁজে পাও, তাও দেখো ।

উত্তর : সুন্দর সুন্দর, কেঁদে কেঁদে, ছিঁড়ে ছিঁড়ে, ছোটো ছোটো, গুঁড়ো গুঁড়ো ।

Read Also:

ছেলেবেলা – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১১. নীচের শব্দগুলির বিপরীতার্থক শব্দগুলি নাটকেই আছে । শব্দগুলি খুঁজে বার করো । সেই সকল শব্দ দিয়ে বাক্য রচনা করো :

দুর্বুদ্ধি -সুবুদ্ধি

দুঃখ – আনন্দ

অসন্তুষ্ট – সন্তুষ্ট

অল্প – খুব

অসুন্দর – সুন্দর

বুড়ো – বাচ্চা, কচি

১১. নম্বর প্রশ্নের উত্তরের বাক্য রচনাগুলি তোমরা নিজেরা লেখো । তোমাদের লেখা উত্তর এই পোষ্টের Comment Section-এ অথবা YouTube Channel এর ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকের প্রশ্ন ও উত্তর ভিডিও-এর Comment Section-এ আমাদের পাঠাতে পারো ।

Read Also:

মাঠ মানে ছুট – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১২. ‘মৃদুমন্দ বাতাস’ শব্দটির মানে ‘হালকা হাওয়া’ আর ‘মন্দ’ কথাটা সাধারণত আমরা ব্যবহার করি ‘খারাপ’/ ‘ভালো নয়’ অর্থে । দু’টো অর্থেই দু’টো বাক্য লেখো :

মন্দ

মন্দ

১২. নম্বর প্রশ্নের উত্তরের বাক্য রচনাগুলি তোমরা নিজেরা লেখো । তোমাদের লেখা উত্তর এই পোষ্টের Comment Section-এ অথবা YouTube Channel এর ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকের প্রশ্ন ও উত্তর ভিডিও-এর Comment Section-এ আমাদের পাঠাতে পারো ।

১৩. নীচের শব্দগুলি দিয়ে বাক্য লেখো :

ওলটপালট, দুর্দান্ত, ঝিকিমিকি, স্বচক্ষে, দুর্দশা

১৩. নম্বর প্রশ্নের উত্তরের বাক্য রচনাগুলি তোমরা নিজেরা লেখো । তোমাদের লেখা উত্তর এই পোষ্টের Comment Section-এ অথবা YouTube Channel এর ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকের প্রশ্ন ও উত্তর ভিডিও-এর Comment Section-এ আমাদের পাঠাতে পারো ।

Read Also:

পাহাড়িয়া বর্ষার সুরে – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৪. কোনটি কী ধরণের বাক্য লেখো :

১৪.১ আ ! কি শান্তি !

উত্তর : বিস্ময়বোধক বাক্য ।

১৪.২ পাতা পালটাতে চাও ?

উত্তর : প্রশ্নবোধক বাক্য ।

১৪.৩ সোনার পাতা আর চাই না ।

উত্তর : নেতিবাচক বাক্য ।

১৪.৪ বেশ তাই হোক ! তথাস্তু !

উত্তর : আবেগসূচক বাক্য ।

১৪.৫ এবার তুমি আমায় কাচের পাতা দাও ।

উত্তর : অনুজ্ঞাসূচক বাক্য ।

Read Also:

ঝড় – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৫. ছোটো ছোটো বাক্যে ভেঙে লেখো :

১৫.১ কাচের পাতার ওপর সূর্যের কিরণ পড়ে রামধনু রং ঝিকিমিকি খেতে লাগল ।

উত্তর : কাচের পাতার ওপর সূর্যের কিরণ পড়ল । তার ফলে রামধনু রং ঝিকিমিকি খেতে লাগল ।

১৫.৩ পরি অদৃশ্য হতেই ফণীমনসার গা ভরে দেখা দিল কচি নরম পাতা ।

উত্তর : পরি অদৃশ্য হল । সঙ্গে সঙ্গেই ফণীমনসার গা ভরে দেখা দিল কচি নরম পাতা ।

১৫.৩ ডাকাতরা সব সোনার পাতা ছিঁড়ে নিয়ে পোঁটলা বেঁধে ওকে একেবারে ন্যাড়া করে রেখে গেল ।

উত্তর : ডাকাতরা সব সোনার পাতা ছিঁড়ে নিয়ে পোঁটলা বাঁধলো । তারা ওকে একেবারে ন্যাড়া করে রেখে গেল ।

১৫.৪ ভয়ানক ঝড়ে কিছুক্ষণের মধ্যেই ফণীমনসা গাছের সমস্ত পাতা ছড়িয়ে পড়ে গেল ।

উত্তর : ভয়ানক ঝড় হল । তার কিছুক্ষণের মধ্যেই ফণীমনসা গাছের সমস্ত পাতা ছড়িয়ে পড়ে গেল ।

Read Also:

মধু আনতে বাঘের মুখে – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৬. পাশাপাশি ছোটো ছোটো বাক্যগুলি যোগ করে একটি বাক্য তৈরি করো :

১৬.১ একসময় ঝড় থামল । আর শুরু হল বাচ্চা গাছের অঝোর কান্না ।

উত্তর : একসময় ঝড় থেমে গেল আর শুরু হল বাচ্চা গাছের অঝোর কান্না ।

১৬.২ এমন সময়ে সে পথ দিয়ে যাচ্ছিল বনের পরি । ওর কান্না শুনে থমকে দাঁড়াল সে ।

উত্তর : এমন সময়ে বনের পরি সে পথ দিয়ে যেতে যেতে ওর কান্না শুনে থমকে দাঁড়াল ।

১৬.৩ গভীর বন । তার ভেতরে ছোট্ট একটি ফণীমনসা গাছ । গাছটির মনে কিন্তু এক ফোঁটাও শান্তি নেই ।

উত্তর : গভীর বনের ভেতরে থাকা ছোট্ট ফণীমনসা গাছটির মনে কিন্তু এক ফোঁটাও শান্তি নেই ।

১৬.৪ ছোট্ট গাছটির এবার দেমাকে যেন মাটিতে পা পড়ে না । মৃদুমন্দ বাতাসে হেলতে দুলতে লাগল সে মজা করে ।

উত্তর : দেমাকে মাটিতে পা না পড়া ছোট্ট গাছটি মৃদুমন্দ বাতাসে মজা করে হেলতে দুলতে লাগল ।

Read Also:

মায়াতরু – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

ফণীমনসা ও বনের পরি – নাটক | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৭. আরো বিশেষণ যোগ করতে পারো ? একটা তোমার জন্যে করা রইল :

কচি নরম সবুজ পাতা ।

ছুঁচোলো কাঁটাভরা ছোট্ট গাছ ।

হাড়-জিরজিরে রোগা ন্যাড়া চেহারা ।

ভয়ানক শক্তিশালী জোয়ান ডাকাত ।

সুন্দর মিষ্টি ছোট্ট মেয়ে ।

Read Also:

বৃষ্টি পড়ে টাপুর টুপুর – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৮. পাশে যে ভাবে বলা আছে, সেই অনুযায়ী নীচের বাক্যগুলি বদলে আবার লেখো :

১৮.১ আকাশ দিয়ে ধেয়ে এল দুর্দান্ত ঝড় । (ঝড় আগামীকাল এলে কী লিখবে ?)

উত্তর : আগামীকাল আকাশ দিয়ে দুর্দান্ত ঝড় ধেয়ে আসবে ।

১৮.২ বলতে দেরি আছে কিন্তু নিতে দেরি নেই । (কথাগুলো গতকাল হয়েছে বলতে হলে যেভাবে লিখবে)

উত্তর : বলতে দেরি ছিল কিন্তু নিতে দেরি ছিল না ।

১৮.৩ সে-পথ দিয়ে যাচ্ছিল বনের পরি । (কথাগুলো এখনই বলা হচ্ছে, এমন হলে কী লিখবে ?)

উত্তর : সে-পথ দিয়ে যাচ্ছে বনের পরি ।

Read Also:

বোকা কুমিরের কথা – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৯. একটি বাক্যে উত্তর দাও :

১৯.১ ছোট্ট ফণীমনসা গাছের মনে শান্তি ছিল না কেন ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে ছোট্ট ফণীমনসা গাছের মনে শান্তি ছিল না কারণ তার আশেপাশে ছিল সুন্দর সুন্দর পাতাযুক্ত গাছ এবং তার নিজের ছিল ছুঁচোলো কাঁটাযুক্ত পাতা, যা তার পছন্দ ছিল না ।

১৯.২ ফণীমনসা গাছের আশেপাশের গাছগুলোর পাতা কেমন ছিল ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে ফণীমনসা গাছের আশেপাশের গাছগুলোর পাতা ছিল খুব সুন্দর ।

১৯.৩ ফণীমনসা বারে বারে পাতাগুলো পালটে দেওয়ার আবেদন কার কাছে করছিল ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে ফণীমনসা বারে বারে পাতাগুলো পালটে দেওয়ার আবেদন করছিল বনের পরির কাছে ।

১৯.৪ প্রথমবারের আবেদনে ফণীমনসার গাছ জুড়ে কেমন পাতা হয়েছিল ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে প্রথমবারের আবেদনে ফণীমনসার গাছ জুড়ে ঝলমলে সোনার পাতা হয়েছিল ।

Read Also:

মাষ্টারদা – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৯.৫ সে সব পাতা ফণীমনসা হারালো কী করে ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে ফণীমনসার সোনার পাতাগুলো ডাকাতদলের চোখে পড়ায় তারা সেগুলো ছিঁড়ে পোঁটলায় বেঁধে নিয়ে যায়, এইভাবে ফণীমনসা সব পাতা হারায় ।

১৯.৬ ডাকাতদলকে দেখতে কেমন ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে ডাকাতদলকে দেখতে জোয়ান, কানে জবাফুল গোঁজা ও বাবরিওয়ালা ।

১৯.৭ ঝড় এলে ফণীমনসা গাছের কাচের পাতার কী অবস্থা হলো ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে ঝড় এলে ফণীমনসা গাছের কাচের সমস্ত পাতা ধাক্কা খেয়ে খেয়ে গুঁড়ো গুঁড়ো হয়ে চারদিকে ছড়িয়ে পড়লো ।

১৯.৮ ছোট্ট ফণীমনসা গাছের দেমাকে মাটিতে পা পড়ছিল না কেন ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে বনের পরির বরে ফণীমনসার গা ভরে পালং-এর মতো কচি নরম সবুজ পাতা হয়েছিল তাই ছোট্ট ফণীমনসা গাছের দেমাকে মাটিতে পা পড়ছিল না ।

Read Also:

মিষ্টি – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৯.৯ সেই দেমাক তার ভেঙে গেল কীভাবে ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে একটা ছাগল এসে ফণীমনসার গা ভরা কচি কচি নরম সবুজ পালং পাতাগুলো কচ কচ করে খেয়ে তাকে ন্যাড়া করে চলে গেল, এইভাবে তার দেমাগ ভেঙে গেল ।

১৯.১০ শেষ পর্যন্ত ফণীমনসা কেমন পাতা চাইল নিজের জন্য ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে শেষ পর্যন্ত ফণীমনসা নিজের জন্য নিজের কাঁটাভরা ছুঁচোলো পাতা ফিরে চাইল ।

২০. সংক্ষিপ্ত উত্তর দাও :

২০.১ ‘বাচ্চা গাছটি তো মহা খুশি । আনন্দে ডগমগ’ । – এত আনন্দ কখন হলো বাচ্চা গাছের ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে যখন বনের পরি ছোট্ট ফণীমনসা গাছকে বর দেওয়ায় তার কাঁটাভরা পাতা মিলিয়ে গিয়ে সেখানে অজস্র ঝলমলে সোনার পাতা গজিয়ে ওঠে, তখন বাচ্চা ফণীমনসা গাছের এত আনন্দ হয় ।

Read Also:

তালনবমী – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

২০.২ ফণীমনসা গাছ কাচের পাতায় ভরে ওঠবার পরে তার চেহারাটি কেমন হয়েছিল ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে ফণীমনসা গাছ কাচের পাতায় ভরে ওঠবার পরে ঝলমলিয়ে উঠেছিল তার সারা অঙ্গ । সেই কাচের পাতার ওপর সূর্যের কিরণ পড়ে রামধনু রং ঝিকিমিকি খাচ্ছিল । মৃদুমন্দ বাতাসের দোলা লেগে সুমধুর টুং-টাং শব্দ হচ্ছিল ।

২০.৩ মৃদু বাতাসে মনের আনন্দে দুলছে ফণীমনসা, এমন সময় ছাগল এসে উপস্থিত হওয়ায় কী ঘটল ?

উত্তর : লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে মৃদু বাতাসে মনের আনন্দে দুলছে ফণীমনসা, এমন সময় ছাগল এসে উপস্থিত হয় এবং ফণীমনসার গা ভরা কচি কচি নরম সবুজ পালং পাতাগুলো কচ কচ করে খেয়ে তাকে ন্যাড়া করে চলে যায় ।

Read Also:

একলা – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

আকাশের দুই বন্ধু – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

২০.৪ ছোট্ট গাছটি সত্যিই কি খুব শিক্ষা পেল বলে মনে হচ্ছে তোমার ? কেমন সে শিক্ষা ?

উত্তর :

লেখক বীরু চট্টোপাধ্যায়ের লেখা ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে ছোট্ট গাছটি সত্যিই খুব শিক্ষা পেল বলে আমার মনে হচ্ছে কারণ ছোট্ট ফণীমনসা গাছটি নিজের রূপ-চেহারায় সন্তুষ্ট ছিল না । সে অন্যের রূপ দেখে রাগে, দুঃখে নিজেকে বারবার বদলানোর চেষ্টা করেছে পরির কাছে বর চেয়ে । যতবার সে তার মনের মতো রূপ পেয়েছে, ততবার সে ভয়ঙ্কর বিপদের সম্মুখীন হয়েছে এবং অসীম কষ্ট পেয়েছে । নিজের রূপে থাকাকালীন সে কোনোরকম সমস্যায় পড়েনি ।
সে শিক্ষা পেয়েছে যে, নিজের অবস্থা আর নিজের চেহারা নিয়ে সন্তুষ্ট থাকা উচিত । অন্যকে দেখে তার মতো হতে গেলে বিপদে পড়তে হয় ।

Follow us:

If you like this article, you can Follow us on Facebook.
Also, you can Subscribe to our YouTube Channel.

This Post Has 8 Comments

    1. STUDYMAT

      You’re welcome, Kishan Parui! We’re glad you found the Studymat website helpful for your class 5 studies. If you have any questions or need further assistance with your studies, feel free to ask.

  1. Tanuja Banerjee

    This is so good website
    It is so important to me and I am read in class 5 my old is 11 years
    Thank you so much studymat website
    To help us for answer the questions
    My feedback is 10/ 10
    I love studymat website
    Many many thanks

    1. STUDYMAT

      Thank you for your feedback Tanuja Banerjee!
      We’re glad Studymat is helpful for you.
      Keep up the good work in class 5!
      Happy studying!

      Stay Connected for more.
      Follow Us on Facebook: https://fb.com/studymat.in

  2. Sayani Biswas

    This website is so good
    i read class 5 … this is so important to me
    and other children…. I love this website …

    1. STUDYMAT

      Thank you so much Sayani Biswas for your kind words! We’re glad to hear that you find this website helpful. Share with your friends. Your support and love mean a lot to us!

      Follow Us on Facebook: https://fb.com/studymat.in

Leave a Reply