এতোয়া মুন্ডার কাহিনী – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

এতোয়া মুন্ডার কাহিনী - প্রশ্ন ও উত্তর

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) অনুমোদিত পঞ্চম শ্রেণির বাংলা পাঠ্যবই “পাতাবাহার” । এখানে লেখিকা মহাশ্বেতা দেবীর ‘এতোয়া মুন্ডার কাহিনী’ গল্পের প্রশ্ন ও উত্তর (হাতে কলমে) আলোচনা করা হল ।

এতোয়া মুন্ডার কাহিনী গল্প – প্রশ্ন ও উত্তর

১. ঠিক শব্দটি বেছে নিয়ে লেখো :

১.১ গ্রামটার আদি নাম ছিল (শালগাড়া/ হাতিঘর/ হাতিবাড়ি/ শালগেড়িয়া) ।

উত্তর : গ্রামটার আদি নাম ছিল শালগেড়িয়া ।

১.২ মোতি বাবু ছিলেন গ্রামের (আদিপুরুষ/ ভগবান/ জমিদার/ মাষ্টার) ।

উত্তর : মোতি বাবু ছিলেন গ্রামের ভগবান ।

১.৩ ‘এতোয়া’ শব্দটির অর্থ (রবিবার/ সোমবার/ বুধবার/ ছুটির দিন) ।

উত্তর : ‘এতোয়া’ শব্দটির অর্থ রবিবার ।

১.৪ শূরবীর ছিলেন একজন (সর্দার/ আদিবাসী রাজা/ বনজীবী/ যাত্রাশিল্পী) ।

উত্তর : শূরবীর ছিলেন একজন আদিবাসী রাজা ।

১.৫ ডুলং, সুবর্ণরেখা নামগুলি (পাহাড়ের/ ঝর্ণার/ নদীর/ গাছের) ।

উত্তর : ডুলং, সুবর্ণরেখা নামগুলি নদীর ।

Read Also:

গল্পবুড়ো – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

২. উপযুক্ত শব্দ বসিয়ে বাক্যটি সম্পূর্ণ করো :

২.১ আর হাতিশালাটা ছিল পাথরের

২.২ এতোয়ার দাদু বলে এক সময় এটা ছিল আদিবাসী গ্রাম ।

২.৩ গাঁয়ের বুড়ো সর্দার মঙ্গল নাতিটার দিকে তাকায় ।

২.৪ তবে জঙ্গল তো মা

২.৫ প্রাইমারি স্কুলের চালাঘরের কোল দিয়ে পথ ।

Read Also:

বুনো হাঁস – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৩. অর্থ লেখো :

গর্জনগম্ভীর চিৎকার বা আওয়াজ
বাগালরাখাল
গুঞ্জনগুন গুন শব্দ
দুলন্তদুলছে এমন
গোড়াশুরুর অংশ, মূলদেশ

Read Also:

দারোগাবাবু এবং হাবু – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

এতোয়া মুণ্ডার কাহিনি – গল্প | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৪. বিপরীতার্থক শব্দগুলি লেখো :

পূর্বপুরুষউত্তরপুরুষ
আদিঅন্ত
কচিবুড়ো
শুকনোভেজা
বিশ্বাসঅবিশ্বাস

Read Also:

পাখির কাছে ফুলের কাছে – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৫. সমার্থক শব্দ লেখো :

জল – পানি, বারি, সলিল, উদক, অম্বু, নীর, জীবন ।

নদী – তটিনী, তরঙ্গিনী, প্রবাহিনী, শৈবালিনী, স্রোতস্বিনী, নির্ঝরিনী, কল্লোলিনী ।

সমুদ্দুর – সাগর, সমুদ্র, অর্ণব, জলধি, জলনিধি, বারিধি,  রত্নাকর ।

জঙ্গল – অরণ্য, বন, কানন, কান্তার ।

উলগুলান – প্রবল বিক্ষোভ, বিপ্লব, বিদ্রোহ ।

Read Also:

বিমলার অভিমান – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৬. ক্রিয়াগুলির নীচে দাগ দাও :

৬.১ সাবু আর শাল গাছের পাঁচিল যেন পাহারা দিত গ্রামকে ।

উত্তর : সাবু আর শাল গাছের পাঁচিল যেন পাহারা দিত গ্রামকে ।

৬.২ এখন কেউ চাঁদ দিয়ে বছর হিসেব করে ?

উত্তর : এখন কেউ চাঁদ দিয়ে বছর হিসেব করে ?

৬.৩ ছোটনাগপুর ছাড়লাম ।

উত্তর : ছোটনাগপুর ছাড়লাম

৬.৪ জঙ্গল নষ্ট করি নাই ।

উত্তর : জঙ্গল নষ্ট করি নাই ।

৬.৫ যে বাঁচায় তাকে কেউ মারে ?

উত্তর : যে বাঁচায় তাকে কেউ মারে ?

Read Also:

ছেলেবেলা – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৭. দুটি বাক্যে ভেঙে লেখো ।

৭.১ গাঁয়ের বুড়ো সর্দার মঙ্গল নাতিটার দিকে তাকায় ।

উত্তর : গাঁয়ের বুড়ো সর্দার মঙ্গল । সে নাতিটার দিকে তাকায় ।

৭.২ হাতিশালাটায় দেয়াল তুলে ওটা এখন ধান রাখবার গোলাঘর ।

উত্তর : হাতিশালাটায় দেয়াল তুলে দেওয়া হয়েছে । ওটা এখন ধান রাখবার গোলাঘর ।

৭.৩ আমাদের কালে, সেই জঙ্গল দিয়ে চার মাইল যাও, তবে পাঠশালা ।

উত্তর : আমাদের কালে, সেই জঙ্গল দিয়ে চার মাইল যেতে হত । তবে পাঠশালায় পৌঁছনো যেত ।

৭.৪ এখন ও লাফায় আর নদীর জল, কাশবন, বুনোফুল, আকাশ, সকলকে ডেকে বলে, সে কী ভীষণ যুদ্ধ !

উত্তর : এখন ও লাফায় আর নদীর জল, কাশবন, বুনোফুল, আকাশ, সকলকে ডাকে । তারপর বলে সে কী ভীষণ যুদ্ধ !

৭.৫ ডুলং ও সুবর্ণরেখাও হেসে চলে যায়, বয়ে যায় ।

উত্তর : ডুলং ও সুবর্ণরেখাও হেসে চলে যায় । তারা বয়ে যায় ।

Read Also:

মাঠ মানে ছুট – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

৮. বাক্য রচনা করো :

পাঁচিল, চাঁদ, দেশ, মানুষ, জঙ্গল

৮. নম্বর প্রশ্নের উত্তর তোমরা নিজেরা লেখো । তোমাদের লেখা উত্তর এই পোষ্টের Comment Section-এ অথবা YouTube Channel এর ‘এতোয়া মুন্ডার কাহিনী’ গল্পের প্রশ্ন ও উত্তর আলোচনার Comment Section-এ আমাদের পাঠাতে পারো ।

৯. কোনটি কোন ধরনের বাক্য লেখো ।

৯.১ স্রোত কি জোরালো !

উত্তর : বিস্ময়বোধক বাক্য ।

৯.২ কচি ছেলে, কিছুই জানে না ।

উত্তর : বর্ণনামূলক বাক্য ।

৯.৩ সে যেন গেরুয়া জলের সমুদ্দুর ।

উত্তর : বর্ণনামূলক বাক্য ।

৯.৪ নামটা বদলে গেল কেন গো ?

উত্তর : প্রশ্নবোধক বাক্য ।

৯.৫ কী যুদ্ধ ,কী যুদ্ধ !

উত্তর : বিস্ময়বোধক বাক্য ।

Read Also:

পাহাড়িয়া বর্ষার সুরে – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১০. কোনটি কোন শব্দ, বেছে নিয়ে আলাদা করে লেখো :

মস্ত, আমাদের, শিকার, তুই, সে, লড়াই, বুড়ো, ভীষণ, ছোট্ট, ও, চরায়, রাখে, ঝাঁকড়া, ধারালো, ওঠে, সরু

উত্তর :

বিশেষ্যবিশেষণসর্বনামঅব্যয়ক্রিয়া
মস্তআমাদেরশিকার
বুড়োতুইলড়াই
ভীষণচরায়
ছোট্টরাখে
ঝাঁকড়াওঠে
ধারালো
সরু

Read Also:

ঝড় – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১১. নিম্নলিখিত প্রতিটি ক্ষেত্রে দুটি বাক্যকে জুড়ে একটি বাক্য লেখো ।

১১.১ কী গল্পই বললে আজ দাদু । সবাই শুনছিল গো !

উত্তর : দাদু আজ এমন গল্প বললে যে সবাই শুনছিল গো !

১১.২ এতোয়া রে ! ছেলে তুই বড্ড ভালো ।

উত্তর : এতোয়া তুই বড্ড ভালো ছেলে রে !

১১.৩ তুই বড্ড বকিস এতোয়া । তোর বাপেরও এত কথা শুধাবার সাহস হতো না ।

উত্তর : এতোয়া তুই বড্ড বকিস, তোর বাপেরও এত কথা শুধাবার সাহস হতো না ।

১১.৪ বাবুরা এল । আমাদের সব নিয়ে নিল ।

উত্তর : বাবুরা এসে আমাদের সব নিয়ে নিল ।

১১.৫ আদিবাসী আসছে । মানুষ বাড়ছে ।

উত্তর : আদিবাসীরা আসছে তাই মানুষ বাড়ছে ।

Read Also:

মধু আনতে বাঘের মুখে – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১২. এলোমেলো বর্ণগুলি সাজিয়ে অর্থপূর্ণ শব্দ তৈরি করো :

দি সী আ বা – আদিবাসী

ব খা রে র্ণ সু – সুবর্ণরেখা

গা ং ড়া র দ – দরংগাড়া

টি ড়া পো মা – পোড়ামাটি

ষ পু দি রু আ – আদিপুরুষ

Read Also:

মায়াতরু – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৩. এলোমেলো শব্দগুলি সাজিয়ে অর্থপূর্ণ বাক্য তৈরি করো :

১৩.১ ছাগল কাজ গোরু ওর চরানো ।

উত্তর : ওর কাজ গোরু ছাগল চরানো ।

১৩.২ তির শনশন তারা তখন ছোঁড়ে ।

উত্তর : তখন তারা তির ছোঁড়ে শনশন ।

১৩.৩ আগে হাজার চাঁদ হাজার ।

উত্তর : হাজার হাজার চাঁদ আগে ।

১৩.৪ ছিল পাথরের হাতিশালাটা আর ।

উত্তর : আর হাতিশালাটা ছিল পাথরের ।

১৩.৫ সপ্তাহে হাট প্রতি বসে তো গ্রামে ।

উত্তর : গ্রামে তো প্রতি সপ্তাহে হাট বসে ।

Read Also:

ফণীমনসা ও বনের পরি – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৪.১ লেখালেখি ছাড়াও আর কী কী কাজ মহাশ্বেতা দেবী করেছেন ?

উত্তর : লেখালেখি ছাড়াও মহাশ্বেতা দেবী অধ্যাপনা করেছেন, সাংবাদিক হিসেবে কাজ করেছেন, বহুদিন বাংলা-বিহার-উড়িষ্যার অরণ্যভূমির মানুষের জীবনের সঙ্গে থেকেছেন ও সমাজসেবামূলক কাজ করেছেন ।

১৪.২ আদিবাসী জীবন নিয়ে লেখা তাঁর একটি বইয়ের নাম লেখো ।

উত্তর : আদিবাসী জীবন নিয়ে লেখা তাঁর একটি বইয়ের নাম হল ‘এতোয়া মুন্ডার যুদ্ধজয়’ ।

১৪.৩ ছোটোদের জন্য লেখা তাঁর একটি বিখ্যাত বইয়ের নাম লেখো ।

উত্তর : ছোটোদের জন্য লেখা তাঁর একটি বিখ্যাত বইয়ের নাম হল ‘বাঘাশিকারী’ ।

Read Also:

বৃষ্টি পড়ে টাপুর টুপুর – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

বোকা কুমিরের কথা – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৫. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :

১৫.১ “সেও এক ভীষণ যুদ্ধ” – কোন যুদ্ধের কথা এখানে বলা হয়েছে ?

উত্তর : লেখিকা মহাশ্বেতা দেবীর লেখা ‘এতোয়া মুন্ডার কাহিনী’ গল্পে, বিরসা মুন্ডা সাহেবদের উৎখাত করবে বলে মুন্ডাদের নিয়ে “উলগুলান” নামে এক লড়াই করেছিল ও সাঁওতালরা করেছিল “হুল” নামে এক লড়াই । এখানে সেই যুদ্ধের কথা বলা হয়েছে ।

১৫.২ গাঁয়ের নাম হাতিঘর হল কেন ?

উত্তর : বাবুরা গাঁয়ে ঢুকে সাঁওতাল মুন্ডাদের লেখাপড়া না জানার সুযোগ নিয়ে তাদের কাছ থেকে সব কেড়ে নিয়েছিল । তারপর গাঁয়ের নতুন নাম রেখেছিল হাতিঘর । এইভাবে গাঁয়ের নাম হাতিঘর হল ।

১৫.৩ ভজন ভুক্তা এতোয়াকে কী বলত ?

উত্তর : লেখিকা মহাশ্বেতা দেবীর লেখা ‘এতোয়া মুন্ডার কাহিনী’ গল্পে, ভজন ভুক্তা এতোয়াকে শূরবীর নামে এক আদিবাসী রাজার গল্প বলত ।

১৫.৪ হাতিঘর-এ কেমন ভাবে যাবে সংক্ষেপে লেখো ।

উত্তর : হাওড়া থেকে প্রথমে যেতে হবে খড়্গপুর । তারপর বাসে চেপে নামতে হবে গুপ্তমণি মন্দিরের সামনে । সেখান থেকে সাত আট মাইল দক্ষিণ পশ্চিমে হাঁটতে হবে, যেখানে পথে পড়বে একটি ছোট্ট নদী ও ছোটো ছোটো আদিবাসী গ্রাম । এগুলো পেরোলে পড়বে মস্ত গ্রাম রোহিণী । রোহিণী গ্রাম পেরিয়ে দক্ষিণ দিকে গেলে ডুলং নদী আর তারপর যেখানে আকাশছোঁয়া একটি শাল ও অর্জুন গাছ দেখা যাবে সেখানেই হাতিঘর গ্রাম । এইভাবে হাতিঘর-এ যাওয়া যাবে ।

Read Also:

মাষ্টারদা – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

মিষ্টি – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৫.৫ এতোয়া নামটি কেন হয়েছিল ?

উত্তর : আদিবাসীরা অনেকেই তাদের জন্মবারের সঙ্গে মিলিয়ে নাম রাখে । এতোয়ার জন্ম রবিবারে, তাই তার ঠাকুরদা মঙ্গল মুন্ডা তার জন্মবারের সঙ্গে মিলিয়ে নাম রাখে এতোয়া ।

১৫.৬ এতোয়ার রোজকার কাজের বর্ণনা দাও ।

উত্তর : এতোয়া মোতিবাবুর রাখাল ছিল, তাই তাঁর গরু, মোষ, ছাগল চরাতো । পুরোনো আমবাগানে গরু চরাতে চরাতে সে টোকো আম ও শুকনো কাঠ কোড়াতো । মাটি খুঁড়ে বের করতো মেটেআলু ও মজা পুকুরের পার থেকে শাক তুলতো । সে তার সঙ্গে একটি বস্তা রাখত এবং এই সব ওই বস্তায় ভরে নিত । তারপর যেত ডুলং নদী পেরিয়ে ঘন সবুজ ঘাসবনে এবং সেখানে গরু, মোষ ছেড়ে দিত । এরপর সুবর্ণরেখা নদীর মাঝে সরু চরে গিয়ে সে বাঁশে বোনা জাল দিয়ে মাছ ধরত । এগুলোই হল এতোয়ার রোজকার কাজ ।

১৫.৭ ‘এখন গ্রামে ইস্কুল, তবু…’ – বক্তা কে ? আগে কী ছিল ?

উত্তর : উদ্ধৃতাংশের বক্তা লেখিকা মহাশ্বেতা দেবীর লেখা ‘এতোয়া মুন্ডার কাহিনী’ গল্পে ভজন ভুক্তা ।

আগে পাঠশালা অনেক দূরে ছিল । জঙ্গল দিয়ে চার মাইল পথ গেলে তবে পাঠশালায় পৌঁছনো যেত ।

Read Also:

তালনবমী – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৬. বাঁদিকের শব্দের সঙ্গে মিল আছে এমন ডানদিকের শব্দ খোঁজো :

হাতিপল্লী
চালজ্যোৎস্না
গ্রামশুঁড়
চাঁদগাছ
পাতাধান

উত্তর :

হাতিশুঁড়
চালধান
গ্রামপল্লী
চাঁদজ্যোৎস্না
পাতাগাছ

Read Also:

একলা – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

১৭. সংকেতটি অনুসরণ করে একটি গল্প বানাও ।

নদীর পাড়ে সূর্য অস্ত গেল । কোনো গ্রামে মাদল বাজছে । পরব এসে গেল । এখানে সব স্কুলে ছুটি পড়ে গেছে । এবারের ছুটিতে আমরা বন্ধুরা মিলে ……………………………………………

১৭. নম্বর প্রশ্নের উত্তর তোমরা নিজেরা লেখো । তোমাদের লেখা উত্তর এই পোষ্টের Comment Section-এ অথবা YouTube Channel এর ‘এতোয়া মুন্ডার কাহিনী’ গল্পের প্রশ্ন ও উত্তর আলোচনার Comment Section-এ আমাদের পাঠাতে পারো ।

Read Also:

আকাশের দুই বন্ধু – প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | পাতাবাহার

Follow us:

If you like this article, you can Follow us on Facebook.
Also, you can Subscribe to our YouTube Channel.

Leave a Reply