ভৌত পরিবেশ – ধসে রাস্তা বন্ধ | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ - ধসে রাস্তা বন্ধ | প্রশ্ন ও উত্তর

পঞ্চম শ্রেণীর পাঠ্যবই “আমাদের পরিবেশ” থেকে, ভৌত পরিবেশ – ধসে রাস্তা বন্ধ অধ্যায়ের বহুবিকল্পভিত্তিক, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক ও দীর্ঘ উত্তরধর্মী প্রশ্ন ও উত্তর আলোচনা করা হল ।

ভৌত পরিবেশ – ধসে রাস্তা বন্ধ : অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন

(ক) শূন্যস্থান পূরণ করো ।

১. _____ থেকে _____ পথে ধস নেমেছে।

উত্তর: দার্জিলিং, শিলিগুড়ির ।

২. ক্ষয় হওয়া মানে _____ হওয়া ।

উত্তর: নষ্ট ।

৩. জোর _____ বা ঝড় হলে উপরের _____ সরে যায় ।

উত্তর: বৃষ্টি, মাটি ।

৪. পুকুরের _____ খাড়া ।

উত্তর: পাড় ।

Read Also:

ভৌত পরিবেশ – মাটির তলার মাটি | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – মাটি দেখা | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – মাটি দিয়ে পাকা বাড়ি | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – মাটি ও জলের বোঝাপড়া | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – উপকার, অপকার : যত্ন ও পুষ্টি | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – মাটি থেকেই সোনার ধান | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – মাটির উপর চা গাছ | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – চেনা চেনা জলাশয় | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – নতুন করে চিনছি আবার চেনা পুকুর বিল | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – নতুন জলাশয় | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – স্রোতের জল, স্থির জল | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – জলশোধনের নানাকথা | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – ঘরের বাহিরে তাকিয়ে দেখা | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – মাটির নীচের জল | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – জল নষ্ট আর জলকষ্ট | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – জল হলো নষ্ট, টিউবওয়েলের কষ্ট | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – বৃষ্টির জল ধরো | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – জল নষ্টের হিসেবনিকেশ | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – কত গভীরের জল | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – মাঝখানে কেউ যায় না | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – কলকাতার ঢাল পূর্বদিকে | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – উদ্ভিদ আর প্রাণীদের নিয়ে জীবজগৎ | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – বুনো থেকে পোষা হলো | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – কে বন্য কে পোষা | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – বাড়ির কাছেই এত উদ্ভিদ | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – ঘরের কাছে কত প্রাণী | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – শিখব সবাই মিলে, চিনব সবাইকে | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – কে মেরুদন্ডী, কে অমেরুদন্ডী | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – চেনা গাছের আচার-আচরণ | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – খুব চেনা প্রাণীর আচার-আচরণ | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – আধ-চেনা প্রাণীর আচার-আচরণ | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – স্থানীয় প্রাণীর হারিয়ে যাওয়া | প্রশ্ন ও উত্তর | পঞ্চম শ্রেণি | আমাদের পরিবেশ

ভৌত পরিবেশ – ধসে রাস্তা বন্ধ : সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক উত্তরধর্মী প্রশ্ন

১. ভূমিক্ষয় কিভাবে কমানো যায় ?

উত্তর: গাছ কাটা বন্ধ করতে হবে । যে সমস্ত গাছ মাটি ধরে রাখতে পারে সেই সমস্ত গাছ বেশি করে লাগাতে হবে । পলিথিন, প্লাস্টিকের কাপ, ওষুধের মোড়ক মাটিতে ফেলা যাবে না । এইগুলো মেনে চললে ভূমিক্ষয় কমানো যায় ।

২. পলিথিন মাটিতে মিশে থাকলে ভূমিক্ষয় বেশি হয় কেন ?

উত্তর: পলিথিন মাটিতে মিশে থাকলে পলিথিনের উপর মাটির যে কণা আছে তার সঙ্গে নীচের কণার ছোঁয়া থাকে না । ফলে জোর বৃষ্টি বা ঝড় হলে উপরের মাটি সরে যায় । ফলে ভূমিক্ষয় বেশি হয় ।

Follow us:

If you like this article, you can Follow us on Facebook.
Also, you can Subscribe to our YouTube Channel.

Leave a Reply