পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBSE) অনুমোদিত ষষ্ঠ শ্রেণির বাংলা পাঠ্যবই “সাহিত্যমেলা” । এখানে কবি অরুণ মিত্রের ‘ঘাসফড়িং’ কবিতাটির প্রশ্ন ও উত্তর (হাতে কলমে) আলোচনা করা হল ।
ঘাসফড়িং – প্রশ্ন ও উত্তর
১.১ কবি অরুণ মিত্র কোন বিদেশি ভাষায় বিশেষজ্ঞ ছিলেন ?
উত্তর : কবি অরুণ মিত্র ফরাসি ভাষায় বিশেষজ্ঞ ছিলেন ।
১.২ তাঁর লেখা দুটি কবিতার বইয়ের নাম লেখো ।
উত্তর : তাঁর লেখা দুটি কবিতার বইয়ের নাম হল – প্রান্তরেখা, ঘনিষ্ঠ তাপ ।
২. বাক্যের উদ্দেশ্য ও বিধেয় অংশ আলাদা করে দেখাও :
২.১ ভাব না করে পারতামই না আমরা ।
২.২ সবুজ মাথা তুলে কত খেলা দেখাল ঘাসফড়িং ।
২.৩ আমার ঘরের দরজা এখন সবুজে সবুজ ।
২.৪ ভিজে ঘাসের ওপর আমাকে যেতেই হবে আবার ।
উত্তর :
উদ্দেশ্য | বিধেয় |
---|---|
২.১ আমরা | ভাব না করে পারতামই না |
২.২ ঘাসফড়িং | সবুজ মাথা তুলে কত খেলা দেখাল |
২.৩ আমার ঘরের দরজা | এখন সবুজে সবুজ |
২.৪ আমাকে | ভিজে ঘাসের ওপর যেতেই হবে আবার |
৩. নীচের শব্দগুলি বাক্যে ব্যবহার করে একটি অনুচ্ছেদ তৈরি করো :
ভাব, ভিজে, নতুন, আত্মীয়তা, মনখারাপ, সবুজ, ঝিরঝির ।
উত্তর : ঝিরঝির বৃষ্টিতে সবুজ মাঠটি ভিজে উঠেছে । সেই পরিবেশে দাঁড়িয়ে আমার মনেও নতুন এক ভাব এসে ভর করল । গ্রামের আত্মীয়তা ভরা পরিবেশ আমার মনখারাপ একদম দূর করে দিল । প্রকৃতির এই সৌন্দর্য আমার মনকে প্রশান্তি দিয়ে ভরে তুলল ।
৪. নীচের বিশেষ্য শব্দগুলিকে বিশেষণে এবং বিশেষণ শব্দগুলিকে বিশেষ্যে রূপান্তরিত করো :
আত্মীয়তা, ঘাস, সবুজ, নতুন ।
উত্তর :
বিশেষ্য | বিশেষণ |
---|---|
আত্মীয় | আত্মীয়তা |
ঘাস | ঘেসো |
সবুজ | সবুজতা |
নতুন | নতুনত্ব |
৫. নির্দেশ অনুসারে বাক্য পরিবর্তন করো :
৫.১ সবুজ মাথা তুলে কত খেলা দেখাল ঘাসফড়িং । (যৌগিক বাক্যে)
উত্তর : ঘাসফড়িং সবুজ মাথা তুলল এবং কত খেলা দেখাল ।
৫.২ একটা ঘাসফড়িং-এর সঙ্গে আমার গলায় গলায় ভাব হয়েছে । (জটিল বাক্যে)
উত্তর : ওই যে ঘাসফড়িংটা ওর সঙ্গে আমার গলায় গলায় ভাব হয়েছে ।
৫.৩ যেই ঝিরঝির বৃষ্টি থেমেছে অমনি আমি ভিজে ঘাসে পা দিয়েছি । (সরল বাক্যে)
উত্তর : ঝিরঝিরে বৃষ্টি থামতেই আমি ভিজে ঘাসে পা দিয়েছি ।
৫.8 আমার ঘরের দরজা এখন সবুজে সবুজ । (যৌগিক বাক্যে)
উত্তর : আমার ঘরের সমস্ত দরজা এখন সবুজ আর সবুজ ।
৬. নীচের বাক্যগুলি থেকে শব্দবিভক্তি এবং অনুসর্গ খুঁজে নিয়ে লেখো :
৬.১ তার কাছ থেকে চলে আসার সময় আমার কী মনখারাপ ।
উত্তর :
তার – শূন্য বিভক্তি
কাছ – শূন্য বিভক্তি
থেকে – অনুসর্গ
চলে – এ বিভক্তি
আসার – র বিভক্তি
সময় – শূন্য বিভক্তি
আমার – শূন্য বিভক্তি
কী – শূন্য বিভক্তি
মনখারাপ – শূন্য বিভক্তি
৬.২ আমি কথা দিয়ে এসেছি ।
উত্তর :
আমি – শূন্য বিভক্তি
কথা – শূন্য বিভক্তি
দিয়ে – অনুসর্গ
এসেছি – শূন্য বিভক্তি
৬.৩ ঝিরঝির বৃষ্টির পর আমি ভিজে ঘাসে পা দিয়েছি ।
উত্তর :
ঝিরঝির – শূন্য বিভক্তি
বৃষ্টির – র বিভক্তি
পর – শূন্য বিভক্তি
আমি – শূন্য বিভক্তি
ভিজে – শূন্য বিভক্তি
ঘাসে – এ বিভক্তি
পা – শূন্য বিভক্তি
দিয়েছি – শূন্য বিভক্তি
৬.৪ ভিজে ঘাসের ওপর আমাকে যেতেই হবে আবার ।
উত্তর :
ভিজে – শূন্য বিভক্তি
ঘাসের – এর বিভক্তি
ওপর – শূন্য বিভক্তি
আমাকে – শূন্য বিভক্তি
যেতেই – শূন্য বিভক্তি
হবে – শূন্য বিভক্তি
আবার – শূন্য বিভক্তি
৭. নীচের প্রশ্নগুলির নিজের ভাষায় উত্তর লেখো :
৭.১ কবির সঙ্গে ঘাসফড়িং-এর নতুন আত্মীয়তা কীভাবে গড়ে উঠল ?
উত্তর : কবি অরুণ মিত্রের ‘ঘাসফড়িং’ কবিতায় কবির সঙ্গে ঘাসফড়িং-এর নতুন আত্মীয়তা গড়ে উঠেছিল বৃষ্টির পরে । ঝিরঝির বৃষ্টির পর কবি ভিজে ঘাসে পা রাখেন, আর তখনই ঘাসফড়িং-এর সঙ্গে তার বন্ধুত্ব হয় । ঘাসফড়িং সবুজ মাথা তুলে নানা খেলা দেখায়, যা দেখে কবি মুগ্ধ হন । এই খেলার মাধ্যমে তাদের মধ্যে নতুন এক ধরনের আত্মীয়তার সম্পর্ক তৈরি হয় ।
৭.২ কবির কৌতূহল ও ভালোলাগায় ঘাসফড়িং কীভাবে সাড়া দিল বলে তোমার মনে হয় ?
উত্তর : কবি অরুণ মিত্রের ‘ঘাসফড়িং’ কবিতায় কবির কৌতূহল ও ভালোবাসার প্রতি ঘাসফড়িং তার খেলা দেখিয়ে সাড়া দিয়েছিল । সবুজ মাথা তুলে সে নানা মজার খেলা দেখায়, যা দেখে কবি আনন্দিত হন । ঘাসফড়িং-এর এই খেলা যেন তার মনের ভাব প্রকাশের একটি উপায় ছিল, যা কবিকে আরও বেশি মুগ্ধ ও তার সঙ্গে বন্ধুত্ব করতে উদ্বুদ্ধ করে ।
৭.৩ ঘাসফড়িং-এর কাছ থেকে চলে আসার সময় কবির মন খারাপ হলো কেন বুঝিয়ে দাও ।
উত্তর : কবি অরুণ মিত্রের ‘ঘাসফড়িং’ কবিতায় ঘাসফড়িং-এর কাছ থেকে চলে আসার সময় কবির মন খারাপ হলো কারণ তাদের মধ্যে একটি নতুন আত্মীয়তা গড়ে উঠেছিল । ঘাসফড়িং-এর খেলা দেখে কবি খুব আনন্দ পেয়েছিলেন এবং তার সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক তৈরি হয়েছিল । সেই আনন্দদায়ক মুহূর্ত ছেড়ে চলে আসতে হওয়ায় কবির মন ভারাক্রান্ত হয়ে পড়ে । তবে তিনি কথা দিয়ে এলেন যে তিনি আবার ফিরে আসবেন, যা তার ঘাসফড়িং-এর প্রতি ভালোবাসা ও টানকে বোঝায় ।
৭.৪ ‘বলে এলাম আমি আবার আসব’ – পঙ্ক্তিটির মধ্য দিয়ে কবির কোন মনোভাবের প্রকাশ ঘটেছে ?
উত্তর : কবি অরুণ মিত্রের ‘ঘাসফড়িং’ কবিতায় ‘বলে এলাম আমি আবার আসব’ পঙ্ক্তিটির মাধ্যমে কবির ভালোবাসা, মমতা এবং প্রতিশ্রুতির মনোভাব প্রকাশ পেয়েছে । কবি ঘাসফড়িং-এর সঙ্গে গড়ে ওঠা বন্ধুত্বকে গুরুত্ব দেন এবং তাকে ছেড়ে আসতে হলেও তিনি প্রতিশ্রুতি দেন যে আবার ফিরে আসবেন । এটি তার আন্তরিকতা এবং প্রকৃতির প্রতি টানেরও প্রকাশ ।
৭.৫ ‘আমার ঘরের দরজা এখন সবুজে সবুজ’ – কবির এরূপ সবুজের সমারোহ দেখার কারণ কী ?
উত্তর : কবি অরুণ মিত্রের ‘ঘাসফড়িং’ কবিতায় ‘আমার ঘরের দরজা এখন সবুজে সবুজ’ পঙ্ক্তিটি দিয়ে কবি প্রকৃতির সৌন্দর্য এবং সবুজের সমারোহের প্রতি তার মুগ্ধতার কথা বলেছেন । ঝিরঝির বৃষ্টির পর চারপাশের সবুজ ঘাস, গাছপালা, এবং ঘাসফড়িং-এর খেলা কবির মনে এক নতুন রঙ এনে দিয়েছে । প্রকৃতির এই সতেজ রূপ কবির মনে এমনভাবে ছাপ ফেলেছে যে তার ঘরের দরজাও যেন সবুজ রঙে ভরে গেছে বলে মনে হয়েছে ।
৭.৬ ‘ভিজে ঘাসের ওপর আমাকে যেতেই হবে আবার ।’ – কোন ‘ভিজে ঘাসের ওপর’ কবিকে ফিরতেই হবে ? সেখানে তিনি যেতে চান কেন ?
উত্তর : কবি অরুণ মিত্রের ‘ঘাসফড়িং’ কবিতায় ‘ভিজে ঘাসের ওপর আমাকে যেতেই হবে আবার ।’ পঙ্ক্তিটি দিয়ে কবি সেই সবুজ ঘাসের কথা বলেছেন, যেখানে তিনি ঘাসফড়িং-এর সঙ্গে মধুর সময় কাটিয়েছিলেন ।
সেই ভিজে ঘাসে তার ফিরে যেতে ইচ্ছা হয় কারণ সেখানেই তিনি প্রকৃতির সৌন্দর্য উপভোগ করেছিলেন এবং ঘাসফড়িং-এর সঙ্গে একটি নতুন আত্মীয়তা গড়ে তুলেছিলেন । সেই আনন্দময় মুহূর্ত আবার উপভোগ করার জন্যই তিনি সেখানে যেতে চান । তাছাড়াও কবি ঘাসফড়িংকে কথা দিয়েছিলেন তিনি আবার আসবেন ।
৭.৭ প্রকৃতির প্রতি ভালোবাসার নিবিড় টান কীভাবে কবি অরুণ মিত্রের ‘ঘাসফড়িং’ কবিতায় প্রকাশ পেয়েছে, তা নিজের ভাষায় লেখো ।
উত্তর : কবি অরুণ মিত্রের ‘ঘাসফড়িং’ কবিতায় প্রকৃতির প্রতি কবির ভালোবাসার নিবিড় টান খুব সুন্দরভাবে প্রকাশ পেয়েছে । কবি ঝিরঝির বৃষ্টির পর ভিজে ঘাসে পা রেখে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করেন । ঘাসফড়িং-এর সঙ্গে তার বন্ধুত্ব গড়ে ওঠে, যা প্রকৃতির প্রতি তার আন্তরিক টানকে প্রকাশ করে । সবুজ ঘাস, ঘাসফড়িং-এর খেলা এবং বৃষ্টির সতেজ পরিবেশ কবিকে এতটাই মুগ্ধ করে যে তিনি আবার ফিরে আসার প্রতিশ্রুতি দেন । প্রকৃতির এই প্রাণবন্ত রূপ কবির হৃদয়ে গভীর প্রভাব ফেলে, যা কবিতার প্রতিটি পঙ্ক্তিতে ফুটে উঠেছে ।
Follow us:
If you like this article, you can Follow us on Facebook.
Also, you can Subscribe to our YouTube Channel.